নির্বাচিত বই রিভিউ

বখতিয়ারের জ্বীন- জুবায়ের আহসান

বইঃ বখতিয়ারের জ্বীন
লেখকঃ আবুল ফাতাহ
কভারঃ লেখক
প্রকাশনীঃ নন্দন
মলাটমূল্যঃ ৩০০ টাকা
বইমেলা পরিবেশকঃ ভূমিপ্রকাশ

রাত ১:৫৩ মিনিটে পড়ে শেষ করলাম “বখতিয়ারের জ্বীন”। ৩ তারিখ থেকে বোর্ড পরিক্ষা শুরু জেনেও ১ তারিখে পুরো বইটা পড়ে শেষ করলাম। অভ্রসিরিজের প্রতিটা বইই তার পূর্বের বইকে ছাড়িয়ে যাচ্ছে। লেখককে ধন্যবাদ।
গত একটা বছর ধরে ভেবেছি, অভ্র-আফরীনের সম্পর্কটা ঠিক কেমন হবে। বন্ধুদের সাথে এবিষয়ে কত আলোচনা যে হয়েছে তার ঠিক নেই। অবশ্য ভেবেছিলাম তার চেয়েও অভ্র-আফরীনের সম্পর্কটা বেশ সুন্দর, গোছাল ও সময়োপযোগী ছিলো। ইদানীং চন্দ্রিমার প্রতিও বেশ মায়া পড়ে যাচ্ছে। তারেক ফয়সাল হলো লেখকের আরেক ‘ড্রিম প্রজেক্ট’। অভ্রসিরিজে দ্বিতীয়বারের মতো প্রাইভেট এই ডিটেক্টিভের সফল উপস্থাপন এবং সহজাত ও পরিমিত বিচরণ মুগ্ধ করার মতো। আরেকটা চরিত্র, যাকে শুরু থেকে খুব একটা গুরুত্ব দেইনি। কিন্তু শেষদিকে এসে অবাক হয়েছি তার কার্যক্রম ও কার্যক্ষমতা দেখে।

কাহিনী সংক্ষেপঃ
নিষিদ্ধতার কথা জেনেও গ্রামের শেষাংশে পুরোনো মন্দিরটাতে গিয়ে আশ্চর্যধরণের সমস্যায় পড়লো এক সপ্তদশী কিশোরী। লোকজন বলাবলি করতে লাগলো, মেয়েটাকে নাকি জ্বীনে ধরেছে। গভীর রাতে বিছানা থেকে উধাও হয়ে যাওয়া এবং ভবিষ্যৎ বলে দেয়া লোকজনের ধারণাকে বাস্তবে রূপ দিচ্ছিলো। আর এই গল্পটার শুরু হয় আটশ বছর আগে, পায়ে হেঁটে নদী পার হওয়া এক রহস্যময়ী নারীর গ্রামে আগমনের মাধ্যমে। যুগ যুগ ধরে চলে আসা সেই রহস্যের সমাধান করতে শেতখালী গ্রামে পা রাখলো এক যুবক। একজন অভ্র।
কিন্তু কথা হলো, এসকল ঘটনার সাথে ইতিহাসখ্যাত বীর বখতিয়ার খিলজীর সম্পর্কটা ঠিক কোথায়..?? বঙ্গদেশে ঘটে যাওয়া এই ঘটনার সাথে শত-সহস্র মাইল দূরের এক ফরাসী লেখকের সম্পর্কটাও বা ঠিক কোথায়..?? এসব কিছুর জবাব জানার জন্য আপনাকে প্রবেশ করতে হবে অভ্র’র মায়াময় জগতে।
জমাটবাধা রহস্য, আধিভৌতিকতা ও সমাজ-বাস্তবতা এবং হাসি-কান্না ও আনন্দ-বেদনার সার্থক সংমিশ্রণ আপনি পেয়ে যাবেন বইটাতে। বিভ্রান্তির জগতে আপনাকে স্বাগতম।

বই থেকেঃ
★ মেয়েদের হতচকিত করে দেয়ার মোক্ষম উপায় হলো সরাসরি ভালোবাসার কথা বলে দেয়া।
★ কেউ একবার বিদেশ চলে গেলে সে আজীবনের জন্য বদলে যায়। আন্তরিকতার অদৃশ্য সুতোটা ছিঁড়ে যায়। কখনও দেশে ফিরে এলেও সুতোটা আগের মতো আর কখনোই জোড়া লাগে না।
★ যে যাত্রার পুরোটা পথ আপনি সঙ্গ দিতে পারবেন না সে যাত্রায় কারো সঙ্গী না হওয়াই ভাল

জুবায়ের আহসান

শিক্ষার্থী

২ টি মন্তব্য হয়েছে “বখতিয়ারের জ্বীন- জুবায়ের আহসান” লেখাতে

মন্তব্য করুন